ডেস্ক নিউজ
প্রকাশিত: ০২/০৪/২০২৪ ৯:৫৬ এএম

ঈদ উপলক্ষে চট্টগ্রাম-কক্সবাজার রুটে যাত্রীদের জন্য আসছে বিশেষ এক চমক। এ সময় এ রুটে চলবে একজোড়া বিশেষ লোকাল ট্রেন। পূর্বাঞ্চল রেলওয়ে জানিয়েছে, রুটের আটটি স্টেশনে থামবে এই বিশেষ ট্রেন। এর মাধ্যমে চট্টগ্রাম-কক্সবাজার রুটের লোকাল যাত্রীরা প্রথমবারের মতো ট্রেনে চড়ে গন্তব্যে যাবার সুযোগ পাবেন। তবে স্টেশনগুলোর অবকাঠামো পুরোপুরি তৈরি না হওয়ায় যাত্রীসেবার মান ও নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে।

ঈদযাত্রায় দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন গন্তব্য এবং বান্দরবান ও কক্সবাজার যেতে প্রতি বছর যানজটের কবলে পড়েন যাত্রীরা। পাশাপাশি আছে ভাড়া নিয়ে নৈরাজ্যের অভিযোগ। ঈদযাত্রার এমন ভোগান্তি কমাতে উদ্যোগ নিয়েছে রেলওয়ে।

ঈদের আগের দুই দিন ও পরের পাঁচ দিন চট্টগ্রাম-কক্সবাজার রুটে চলবে একজোড়া লোকাল ট্রেন। দশটি বগির এই ট্রেন ভোর ৭টায় চট্টগ্রাম থেকে যাত্রা করে কক্সবাজারে পৌঁছাবে সকাল ১০টা ২০ মিনিটে। আর কক্সবাজার থেকে সন্ধ্যা ৭টায় ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে রাত ১১টায়। যাত্রাপথে ষোলশহর, জানালীহাট, পটিয়া, দোহাজারী, সাতকানিয়া, চকরিয়া, ডুলাহাজরা ও রামু স্টেশনে থামবে এই ট্রেন। এতে যাত্রীরা কম সময়ে গন্তব্যে পৌছাঁতে পারবেন বলে বেশ খুশি। তারা বলছেন, ঈদের সময় এই ট্রেন চালু হলে অল্প খরচে ও কম সময়ে নিজ নিজ গন্তব্যে পৌছাঁনো যাবে।

রেলের লোকবল সংকটের কারণে এ ধরনের পরিকল্পনা বাস্তবায়ন কিছুটা কঠিন হলেও যাত্রীসেবা বাড়ানোর চেষ্টা চলছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

পূর্বাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মোহাম্মদ নাজমুল হোসেন জানান, একটি সার্ভিস প্রোভাইড করতে গেলে গার্ড থেকে শুরু করে প্রতিটি পর্যায়ের লোকবলের একটি সমন্বয় প্রয়োজন। নাহলে সার্ভিসের মান ঠিক রাখা কঠিন।

এ রেলপথে নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রসঙ্গে চট্টগ্রাম রেলওয়ে জেলা পুলিশ সুপার মোহাম্মদ হাছান চৌধুরী জানান, ঈদ ঘিরে বিশেষ রেল সেবা চালুর উদ্যোগ নেওয়া হলেও এখনও পুরোপুরি প্রস্তুত নয় এই রুটের নতুন স্টেশনগুলো। তাই যাত্রীদের জন্য অন্যান্য রুটের মতো সেবা দেওয়া সম্ভব হবে না। তবে স্থানীয় প্রশাসন, পুলিশ ও জনপ্রতিনিধিদের সমন্বয়ে নিরাপদ যাত্রার পরিকল্পনা করা হয়েছে।

প্রথমবারের মতো কক্সবাজার রুটে বাণিজ্যিক ট্রেন চলাচল শুরু হয় গত বছরের ১ ডিসেম্বর। এই রুটে নিয়মিত লোকাল ট্রেন চালুর দাবি জানিয়েছে স্থানীয়রা।

পাঠকের মতামত

সেন্টমার্টিন যেতে রেজিস্ট্রেশন: সিদ্ধান্ত হয়েছিল বিগত আ.লীগ সরকারের আমলে

সেন্টমার্টিন যেতে রেজিস্ট্রেশনের সিদ্ধান্ত হয়েছিল বিগত আওয়ামী লীগ সরকারের আমলে, এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের ...

উখিয়ায় কেন্দ্রীয় ফেমাস সংসদের দ্বি-বার্ষিক সম্মেলন সম্পন্ন

কক্সবাজারের ঐতিহ্যবাহি সামাজিক সাংস্কৃতিক সংগঠন কেন্দ্রীয় ফেমাস সংসদের দ্বি-বার্ষিক সম্মেলন সম্পন্ন হয়েছে। শুক্রবার ( ৬ ...

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে দ্রুতগতির বাসের ধাক্কায় প্রাণ গেল শিশুর

চট্টগ্রাম-কক্সবাজার জাতীয় মহাসড়কের চন্দনাইশের দোহাজারী পৌরসভার দেওয়ানহাট পুয়া ফকির মাজার সংলগ্ন এলাকায় দ্রুতগতির যাত্রীবাহী বাসের ...

রাউজানে চেম্বার থেকে তুলে নিয়ে অপহরণ সাবেক ওসি প্রদীপসহ ৬ জনের নামে চিকিৎসকের মামলা

চেম্বার থেকে তুলে নিয়ে এক চিকিৎসককে চাঁদা না পেয়ে মিথ্যা মামলায় ফাঁসানোর অভিযোগে রাউজান থানার ...