ডেস্ক নিউজ
প্রকাশিত: ২৩/১০/২০২৪ ১০:৪৩ এএম

মিয়ানমারের চলমান সংঘাতে জীবন বাঁচাতে পালিয়ে আসা এক গর্ভবতী মহিলাকে বাসের মধ্যেই সফলভাবে সন্তান প্রসব করালেন উখিয়ার বালুখালীতে অবস্থিত ফ্রেন্ডশিপ হাসপাতালের মিডওয়াইফেরা। বাসে সন্তান প্রসবকারী ঐ মহিলার নাম তমশিদা (৩০)। (২১ অক্টোবর ২৪) সোমবার রাত ৮ টা ৫০ মিনিটের দিকে কক্সবাজারের উখিয়াস্থ বালুখালী ‘ফ্রেন্ডশিপ’ হাসপাতালের সামনে এ ঘটনা ঘটে।

রোগীর স্বামী রশিদ জানায় , সম্প্রতি মিয়ানমারে চলমান সংঘাত চলাকালে প্রাণ বাঁচাতে বাংলাদেশে অনুপ্রবেশকালে (২০ অক্টোবর) রবিবার বিজিবির হাতে আটক হয় তার স্ত্রী তমশিদা। বিজিবি হেফাজতে থাকাকালীন (২১ অক্টোবর) সোমবার রোগীর প্রসব ব্যদনা বেড়ে গেলে ক্যাম্প -১৩ তে (আগে থেকে আশ্রিত) রোগীর বোন প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে বিজিবির কাছে উপস্থাপন করলে বিজিবি মানবিক বিবেচনায় রোগীকে ছেড়ে দিয়ে গাড়ীতে তুলে দেয় চিকিৎসার নিমিত্তে। এদিকে রোগীর অবস্থা সংকটাপন্ন দেখে তার বোন বাসে করে রোগীকে বালুখালী ফ্রেন্ডশিপ হাসপাতালের দিকে নিয়ে আসে। হাসপাতালের কাছাকাছি আসতে আসতে রোগীর শারিরীক পরিস্থিতি এতোটাই বেগতিক ছিলো যে রোগীকে হাসপাতালে প্রবেশ করিয়ে চিকিৎসা দেয়া মোটেও অনুকুলে ছিলোনা।

এদিকে গাড়ীতে চিৎকার শুনে হাসপাতালের নিরাপত্তা প্রহরী তাৎক্ষণিক বিষয়টি দায়িত্বরত মিডওয়াইফদের অবগত করলে মিডওয়াইফ যাদবী, মৌসুমি, চন্দনা ও শোভা’র সহযোগীতায় রাত ৮ টা ৫০ মিনিটে বাসের মধ্যেই মহিলার স্বাভাবিক সন্তান প্রসব করায় এবং পরবর্তীতে বাকী স্বাস্থসেবা হাসপাতালে নিয়ে দেয়া হয়। বর্তমানে মা ও সন্তান দুজনেই সুস্থ এবং স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন হাসপাতাল কতৃপক্ষ। বিষয়টি নিয়ে স্থানীয় প্রত্যক্ষদর্শীরা ফ্রেন্ডশিপের এমন ভালো কর্মের সাধুবাদ জানায়। রোগীর স্বামী রশিদ জানান, ফ্রেন্ডশিপ হাসপাতালের কর্মীরা তাৎক্ষণিক সেবা দিতে এগিয়ে না আসলে তার স্ত্রী ও সন্তান দুজনকেই বাঁচানো কঠিন হতো, তিনি ফ্রেন্ডশিপ হাসপাতালের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পাঠকের মতামত

কক্সবাজার জেলা পুলিশের গোপন প্রতিবেদন সদর দপ্তরে আওয়ামী দোসরদের পক্ষে আইনি লড়াইয়ে বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীরা

এএইচ সেলিম উল্লাহ, কক্সবাজার:: ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে স্বৈরাচার হাসিনার পতনের পর দায়েরকৃত মামলায় গ্রেপ্তারকৃত আওয়ামী দোসরদের ...