হুমায়ুন কবির জুশান, উখিয়া নিউজ ডটকম
প্রকাশিত: ১৩/০৫/২০২৪ ৯:১৮ এএম

উখিয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৯ মে। ভোটে প্রধান বিরোধীদল বিএনপি অংশ নিচ্ছে না। এরই মধ্যে আনুষ্ঠানিকভাবে ভোট বর্জনের ঘোষণা দিয়েছে দলটি।

উখিয়া উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক সোলতান মাহমুদ চৌধুরী উখিয়া উপজেলা চেয়ারম্যান ও জামায়াতের উখিয়া উপজেলা আমির মাওলানা আবুল ফজল ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করার ঘোষণা দিয়েছিলেন। দলীয় সিদ্ধান্ত মোতাবেক উভয়ে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। বিএনপি-জামায়াতের এই সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়ে মাঠ থেকে সরে দাঁড়ালেন দলীয় নেতা-কর্মীরা।

এই সুযোগে আওয়ামীলীগের উখিয়া উপজেলা সভাপতি জাহাঙ্গির কবির চৌধুরী উপজেলা চেয়ারম্যান পদে বেশ সুবিধাজনক অবস্থানে রয়েছেন বলে ভোটাররা মনে করছেন।এরই মধ্যে আরেক চেয়ারম্যান প্রার্থী সাবেক মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলমের ছোট ভাই অধ্যক্ষ শাহ আলম নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। তিনি সরে দাঁড়ালেও আরেক আওয়ামীলীগ নেতা আবুল মনসুর চৌধুরী উপজেলা চেয়ারম্যান পদে ব্যাপক প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

এরই মধ্যে গত ৮ মে প্রথম ধাপের নির্বাচনে কক্সবাজার পৌর-সভার সাবেক মেয়র ও কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান নুরুল আবছারের নিকট পরাজিত হয়েছেন। এর প্রভাব উখিয়াতেও পড়বে কিনা তা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই।

তবে সাধারণ ভোটারদের মাঝে চমক সৃষ্টি করেছেন সাবেক জামায়াত নেতা ও পালংখালী ইউনিয়নের সাবেক ইউপি সদস্য মাওলানা গফুর উল্লাহ। তিনি উখিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান হিসেবে মাঠে আছেন।
পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী বলেন, আর কিছুদিন গেলে বুঝা যাবে চেয়ারম্যানের পাল্লা কার দিকে ভারি। তবে এটি নিশ্চিত করে বলা যায়, ভাইস চেয়ারম্যান পদে একই এলাকার হলদিয়া পালং ইউনিয়নের তিনজন আওয়ামীলীগ নেতা যথাক্রমে বর্তমান ভাইস চেয়ারম্যান জাহাঙ্গির আলম, সাংবাদিক রাশেল চৌধুরী ও হলদিয়া পালং ইউনিয়নের সাবেক চেয়ারম্যান কামাল উদ্দিন মিন্টু নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন। আবার মাঝখানে রাজাপালং ইউনিয়নের আরেক সাংবাদিক গফুর মিয়া চৌধুরী মাঠ চষে বেড়াচ্ছেন। পালংখালী ইউনিয়নের জনপ্রিয় সাবেক জামায়াত নেতা মাওলানা গফুর উল্লাহ বেশ সুবিধা জনক অবস্থানে রয়েছেন। অনেক বিএনপি-জামায়াতের ভোটাররা তার পক্ষে তলে তলে কাজ করছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে রয়েছেন কামরুন নেছা বেবী, শাহিন আক্তার ও সানজিদা আক্তার নুরী।ভোটাররা মনে করছেন, বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান কামরুন্নেছা বেবীর চেয়ে এগিয়ে রয়েছেন সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান শাহিন আক্তার। সানজিদা আক্তার নুরী একেবারেই নতুন মুখ। অনেকেই তাকে চেনে না। তাই হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা রয়েছে শাহিন আক্তারের সাথে কামরুন নেছা বেবীর।

উপজেলা চেয়ারম্যানের পদ থেকে হলদিয়া পালং ইউনিয়নের সাবেক চেয়ারম্যান অধ্যক্ষ শাহ আলম সরে দাঁড়ালেও আরেক প্রার্থী আওয়ামীলীগ নেতা আবুল মনসুর চৌধুরী শেষ পর্যন্ত ভোটে থাকবেন বলে জানান।

স্থানীয় নেতাকর্মী ও ভোটারদের মন জয় করতে আওয়ামীলীগ উখিয়া উপজেলা সভাপতি জাহাঙ্গির কবির চৌধুরী ও আরেক আওয়ামীলীগ নেতা আবুল মনসুর চৌধুরী মাঠে ময়দানে ভোটারদের ধারে ধারে গিয়ে ভোট চাইছেন।

পাঠকের মতামত

কেন্দ্রের নির্দেশনায় উখিয়ায় পল্লী বিদ্যুতের কমপ্লিট শাটডাউন

উদ্দেশ্যপ্রণোদিতভাবে মিথ্যা মামলা দায়ের, কয়েকজনকে গ্রেফতার এবং ১০ কর্মকর্তাকে চাকরি থেকে স্থায়ী বহিষ্কার করার প্রতিবাদে ...

টেকনাফে ৩ অপহরণকারী আটক

টেকনাফ বাহারছড়ায় সম্পত্তির লোভের যড়যন্ত্রে ডাকাতের হাতে অপহৃত হওয়া বেলালকে উদ্ধার করেছে পুলিশ। এ সময় ...

উখিয়ার ষ্টেশনগুলো যেন অঘোষিত টার্মিনাল, মহাসড়কের উপর চলে গাড়ি পার্কিং

উখিয়া উপজেলার স্টেশনগুলো যেন অঘোষিত টার্মিনালে পরিণত হয়েছে। স্টেশন গুলোতে দুপাশের সারিবদ্ধ করে রাখা হয়েছে ...

উখিয়ায় ছয় এনজিওর বিরুদ্ধে নোটিশ, স্থানীয়রা বলছেন, এটি আই ওয়াশ

বে-আইনিভাবে নির্মিত স্থাপনায় কার্যক্রম পরিচালনা করার অপরাধে ছয় এনজিও’কে নোটিশ দিয়েছে বনবিভাগ। পরিবেশ ও জীব-বৈচিত্র্যের ...