ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৮/১০/২০২৪ ৮:১৫ এএম

উখিয়ার বালুখালী, থাইংখালী ও পালংখালীতে পৃথক অভিযান পরিচালনা করে ইজারা বহির্ভূত বালি উত্তোলন করার সময় বালিভর্তি ডাম্পার ও যন্ত্রাংশ এবং করাতকল জব্দ করেছে প্রশাসন।

সোমবার (৭ অক্টোবর) এ অভিযান পরিচালনা করা হয়।

সূত্রে জানা যায়,বালুখালী খাল থেকে আলী আকবর নামের এক ব্যক্তি অবৈধভাবে বালি উত্তোলন করে আসছে। ইজারা বহির্ভূত বালি উত্তোলনে সরকার বঞ্চিত হচ্ছে রাজস্ব।

এ খবরে অভিযান পরিচালনা করে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালেহ আহমদ। অভিযান পরিচালনার সময় বালি উত্তোলনের কাজে জড়িতরা পালিয়ে যাওয়ায় কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি। তবে অবৈধভাবে উত্তোলন করে মজুদ রাখা বালি জব্দ করে নিলামের মাধ্যমে বিক্রি করা হবে বলে জানা যায়। পরে আরেক অভিযানে থাইংখালী এলাকায় অবৈধভাবে গড়ে উঠা করাতকলের যন্ত্রাংশ ও কাঠ জব্দ করে আভিযানিক দল।

একইদিন বিকেলে পালংখালী খাস খাল থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালি উত্তোলনের সময় মেশিন ও আনুষাঙ্গিক যন্ত্রাংশ জব্দ করেছে প্রশাসন। উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল, বনবিভাগের বিট কর্মকর্তা ও স্টাফদের সহযোগিতায় এ অভিযান পরিচালনা করা হয়।

জানা যায়, পালংখালীর ইউপি সদস্য নুরুল হকের নেতৃত্বে দীর্ঘদিন যাবত পালংখালী খালে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালি উত্তোলন করছে একটি প্রভাবশালী সিন্ডিকেট।

উপজেলা সহকারী কমিশনার(ভূমি) সালেহ আহমদ জানায়,”সোমবার সকালে গোপন সংবাদ পেয়ে বালুখালী খাল থেকে অবৈধভাবে ইজারা বহির্ভূত বালি উত্তোলনকালে ডাম্পার জব্দ করা হয়েছে ও থাইংখালী এলাকায় অবৈধভাবে গড়ে উঠা করাতকলের যন্ত্রাংশ ও কাঠ জব্দ করা হয়

এবং একইদিন বিকেলে পালংখালী খালে অবৈধভাবে বালি উত্তোলনকালে ড্রেজার মেশিন ও আনুষাঙ্গিক যন্ত্রাংশ জব্দ করা হয়েছে। জড়িতদের বিরুদ্ধে তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।”সূত্র কক্সবাজার জার্নাল

পাঠকের মতামত

আমরা সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাসী- জেলা বিএনপি সভাপতি শাহজাহান চৌধুরী

কক্সবাজার জেলা বিএনপির সভাপতি ও উখিয়া-টেকনাফের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব শাহজাহান চৌধুরী বলেছেন, ” আমরা ...