প্রকাশিত: ০৪/০৩/২০১৭ ৯:২১ এএম

শহিদ রুবেল,উখিয়া::
উখিয়ায় পরিবেশের জন্য ক্ষতিকর অবৈধ পলিথিনের ব্যবহার বাড়ছে। পলিথিন ব্যবহার আইনগত নিষেধ থাকলেও পর্যাপ্ত বিকল্প ব্যবস্থা না থাকায় এর ব্যবহার বৃদ্ধি পেয়েছে বলে অভিযোগ ক্রেতা বিক্রেতাদের। অন্যদিকে পলিথিনের বিকল্প চট বা পাটের ব্যাগ বাজারে সরবরাহ না থাকার ও অভিযোগ সাধারণের।

সরেজমিনে দেখা যায়, উপজেলার বিভিন্ন কাচাঁবাজার, মুদির দোকান, কাপড়ের দোকানসহ বিভিন্ন বিক্রয় কেন্দ্রে কম-বেশি পলিথিনের ব্যাগ ব্যবহার করছেন। এছাড়াও ধান মাড়াই কলে পাটের বদলে ব্যবহার করা হচ্ছে প্ল্যাস্টিকের প্যাকেট। সহজলভ্য ও পর্যাপ্ত বিকল্প ব্যবস্থা না থাকায় এর ব্যবহার বাড়ছে। এদিকে মাঝে মধ্যে পরিবেশ রক্ষার্থে ভ্রাম্যমান আদালত বা সংশ্লিষ্টকর্তৃপক্ষ অভিযান চালালেও কোন ভাবেই বন্ধ হচ্ছে না অবৈধ পলিথিন।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যবসায়ী জানান, বেশিরভাগ ব্যবসায়ী পলিথিন ব্যবহার করেন। সহজ ও সুলভ মূল্যের পলিথিন পণ্য বহনের সহজ মাধ্যম হওয়ায় বরাবরেই চাহিদা পূরণ করছে অবৈধ পলিথিন। অন্যদিকে পলিথিনের বিকল্প চট বা পাটের ব্যাগ চাহিদা অনুযায়ী না থাকা এবং সুলভ মূলের না পাওয়ায় পলিথিনের ব্যবহার বাড়ছে দিন দিন।

পলিথিনে করে পণ্য সামগ্রী নেওয়া স্থানীয় শাহ আলম জানান, তাদের দৈনন্দিন জীবনের সাথে পলিথিন একটি অংশ হয়ে দাঁড়িয়েছে। ডাল থেকে শুরু করে কিছু একটা আনতে গেলেই পলিথিনেরে প্রয়োজন পড়ে। পরিবেশ দূর্ষণকারী এই অবৈধ পলিথিনের বিকল্পে কোন ব্যবস্থা না থাকায় পলিথিনের ব্যবহার বাড়ছে। এছাড়া যেসব পাটের ব্যাগ রয়েছে তা অনেক দাম।

স্থানীয় ফাতেমাতুজ জাহরা বালিকা মাদরাসার শিক্ষক হাফেজ ফয়েজ উল্লাহ জানান, প্রায় প্রতিটি কাজে পলিথিনের ব্যবহার বেড়েছে। বিপণি বিতান ও মুদি দোকানের বেচাকেনা পলিথিন ছাড়া চলে না। বাজারে চটের ব্যাগের দাম পলিব্যাগের থেকে অনেক বেশি। তাছাড়া এটি সহজলভ্য না হওয়ায় সবাই পলিব্যাগই ব্যবহার করতে বাধ্য হচ্ছেন। পাটের ব্যাগ ব্যবহারে জনসচেতনতা সৃষ্ট করতে হবে।

স্থানীয় পরিবেশবাদীরা জানান, পরিবেশের ক্ষতিকর পলিথিন ব্যবহার আইনত অপরাধ। কিন্তু বাজারের বেশিরভাগ পণ্য পলিথিন মোডানো। অবৈধ পলিথিন বন্ধ্যে পরিবেশ অধিদপ্তরকে আরো সক্রিয় হতে হবে। তবে কোথাও স্থায়ীভাবে পলিথিন বন্ধ হয়েছে বলে নজির নেই।

পাঠকের মতামত

কেন্দ্রের নির্দেশনায় উখিয়ায় পল্লী বিদ্যুতের কমপ্লিট শাটডাউন

উদ্দেশ্যপ্রণোদিতভাবে মিথ্যা মামলা দায়ের, কয়েকজনকে গ্রেফতার এবং ১০ কর্মকর্তাকে চাকরি থেকে স্থায়ী বহিষ্কার করার প্রতিবাদে ...

টেকনাফে ৩ অপহরণকারী আটক

টেকনাফ বাহারছড়ায় সম্পত্তির লোভের যড়যন্ত্রে ডাকাতের হাতে অপহৃত হওয়া বেলালকে উদ্ধার করেছে পুলিশ। এ সময় ...

উখিয়ার ষ্টেশনগুলো যেন অঘোষিত টার্মিনাল, মহাসড়কের উপর চলে গাড়ি পার্কিং

উখিয়া উপজেলার স্টেশনগুলো যেন অঘোষিত টার্মিনালে পরিণত হয়েছে। স্টেশন গুলোতে দুপাশের সারিবদ্ধ করে রাখা হয়েছে ...

উখিয়ায় ছয় এনজিওর বিরুদ্ধে নোটিশ, স্থানীয়রা বলছেন, এটি আই ওয়াশ

বে-আইনিভাবে নির্মিত স্থাপনায় কার্যক্রম পরিচালনা করার অপরাধে ছয় এনজিও’কে নোটিশ দিয়েছে বনবিভাগ। পরিবেশ ও জীব-বৈচিত্র্যের ...