উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ০২/১০/২০২৪ ৮:১৬ এএম
Oplus_131072

নেপালের হিমালয় পর্বতচূড়া এভারেস্টের দক্ষিণ বেস ক্যাম্পে সফলতার সঙ্গে আরোহণ করেছেন কক্সবাজারের সন্তান মোহাম্মদ ইলিয়াস ও আবরার ফুয়াদ।

গত শনিবার (২৬ সেপ্টেম্বর)৷ হিমালয় পর্বতের দক্ষিণ বেসের ৫ হাজার ৩৬৪ মিটার (১৭ হাজার ৫৯৯ ফুট) উচ্চতার এই ক্যাম্পে পৌঁছে গৌরবের সঙ্গে বাংলাদেশের লাল-সবুজের পতাকা উড্ডয়ন করেন তারা।

এর আগে ২০২১ সালে কক্সবাজার থেকে প্রথম শেখ আশিকুজ্জামান আশিক নামের এক ব্যক্তি ৩জনের একটি ছোট টিম নিয়ে হিমালয় পর্বতের দক্ষিণ বেসের ৫ হাজার ৩৬৪ মিটার (১৭ হাজার ৫৯৯ ফুট) উচ্চতার এই ক্যাম্পে পৌঁছেন।

মঙ্গলবার (১ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করে মোহাম্মদ ইলিয়াস জানান, মূলত শখের বশে এই কাজ করা৷ আমার খুব ইচ্ছে ছিল এভারেস্টর চূড়ায় গিয়ে সেখানে বাংলাদেশের পতাকা উড্ডয়ন করার। আলহামদুলিল্লাহ আমার ইচ্ছে এবং শখ পূরণ হয়েছে।

উল্লেখ্য, মো. ইলিয়াস ও আবরার ফুয়াদ কক্সবাজার থেকে দ্বিতীয় বারের মতো দুজন ব্যক্তি এভারেস্ট বেইস ক্যাম্পে সফলতার সঙ্গে আরোহণ করলেন। মোহাম্মদ ইলিয়াস কক্সবাজার শহরের দক্ষিণ রুমালিয়ারছড়ার বাসিন্দা। মরহুম আমজাদ হোসেনের একমাত্র সন্তান। তিনি ২০০১ সালে কক্সবাজার সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন এবং ২০০৩ সালে কক্সবাজার সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করেন। এরপর গ্র‍্যাজুয়েশন শেষ করে বর্তমানে তিনি কক্সবাজারস্থ ইউএনএইচসিআর এ কর্মরত আছেন। এবং আবরার ফুয়াদ সাবেক সংসদ সদস্য লুৎফুর রহমান কাজলের ভাগ্নে, ইঞ্জিনিয়ার সুজার পুত্র। শহরের শহীদ মিনারের বিপরীতে নিরিবিলিতে তার বসবাস। তিনি কানাডিয়ান গভর্নমেন্টের অধীনে ইলেক্ট্রনিক্যাল ইঞ্জিনিয়ার হিসাবে কর্মরত আছেন। এর আগে তিনি গতবছর রকি মাউন্টেনে এবং ২০১৬ সালে মাউন্ট রবসনে ও গিয়েছিলেন বলে জানা যায়। ইলিয়াস ও ফুয়াদ এরা দুজনই বন্ধু।

পাঠকের মতামত

রামুতে যুবলীগ নেতা গ্রেফতার

২০১৮ সালের সংসদ নির্বাচনে রামুর চৌমুহনীস্থ বিএনপির নির্বাচনী কার্যালয়ে অগ্নিসংযোগ ও হামলার ঘটনায় দায়েরকৃত মামলার ...

সীমান্তের তুমব্রু থেকে বিজিবির অভিযানে কোটি টাকার ক্রিস্টাল‌ মেথ আইস উদ্ধার

বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ‍্যংছড়ি উপজেলার মিয়ানমার সীমান্তবর্তী ঘুমধুম ইউনিয়নের তুমব্রুর চিকন পাতা বাগানের পাহাড়ে ৩৪ ...

সকলের সম্মিলিত প্রচেষ্টায় অপরাধীদের আইনের আওতায় আনা হবে – র‍্যাব সিও

আইনশৃঙ্খলা বাহিনী, সুশীল সমাজ, ছাত্র-জনতা ও গণমাধ্যমকর্মী সহ সকলের সম্মিলিত প্রচেষ্টা এবং ঐক্যবদ্ধ ভাবে কক্সবাজার ...