আজিজুল হক রানা, ঘুমধুম
প্রকাশিত: ৩১/০৮/২০২২ ৯:০১ এএম , আপডেট: ৩১/০৮/২০২২ ৯:০২ এএম

নাইক্ষ্যংছড়ির রেজু গর্জনবুনিয়া সীমান্তে চেয়ারম্যান বাগানে মিয়ানমারের হেলিকপ্টার থেকে ৩০ আগস্ট মঙ্গলবার সারাদিন গোলা এসে পড়েছে মিয়ানমার এপার থেকে গোলাবর্ষণের আওয়াজ ও গোলার ভয়ে সে সময় ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বাগান শ্রমিকরা পালিয়ে এসেছে নিজ বাড়িতে।

শ্রমিকদের দাবি, ২৮ আগস্ট (রোববার) দিন মর্টার শেল নিক্ষেপের বিষয়টি দৃশ্যমান হওয়ার পর সবর্ত্র তোলপাড় সৃষ্টি হলে প্রশাসন নড়েচড়ে বসে। রাষ্ট্রিয়ভাবে প্রতিবাদ করে। যার কারণে তারা ভাবছিলো মিয়ানমার বাহিনী গোলাগুলি বন্ধ করে দিবে। কিন্তু মিয়ানমার বাহিনী তা কর্ণপাত না করে মঙ্গলবার সারাদিন সীমান্তে মর্টার শেল নিক্ষেপ করে।

তারা আরও জানান, মঙ্গলবার সকালে চেয়ারম্যান জাহাঙ্গির আজিজের বাগানে শ্রমিকের কাজ করছিলো। হঠাৎ তারা দেখতে পান আকাশে হেলিকপ্টার উড়ছে। আরো একটু পর তা দ্রুত তাদের বাগানের দিকে আসতে- না আসতেই গোলা ছুড়তে শুরু করে। এভাবে দুপুর পর্যন্ত গোলাবর্ষণের পর তারা কাজ না করে একপর্যায়ে পালিয়ে আসে বাড়িতে।

বাগান মালিক স্থানীয় চেয়ারম্যান জাহাঙ্গির আজিজ বলেন, মিয়ানমারের একটি হেলিকপ্টার কয়েক দফা তার বাগান ও আশপাশে টহল দিয়ে অসংখ্য গোলাবর্ষণ করেছে মঙ্গলবার। যাতে তার লেবাররা কাজ না করে দুপুরেই পালিয়ে বাড়ি ফিরে এসেছে।

এদিকে অভিজ্ঞ মহলের মতে, গত ২৮ আগস্ট (রোববার) মিয়ানমারের সরকারি ও আরকান আর্মির সংগঠিত যুদ্ধে ব্যবহৃত পরপর দু’টি মর্টারশেল বাংলাদেশের কয়েক’শ গজ ভেতরের তুমরু গ্রামে এসে পড়ে। অবিষ্ফোরিত এই ২টি মর্টারশেল সেদিন রাতে ধ্বংস করেন বাংলাদেশ সেনা বাহিনীর রামু সেনা নিবাসে কর্মরত বোমা বিশেষজ্ঞরা।

একইসঙ্গে সোমবার দুপুরে বাংলাদেশে নিযুক্ত মিয়ানমার রাষ্ট্রদূতকে ডেকে এর কড়া প্রতিবাদ জানান পররাষ্ট্র মন্ত্রনালয়। যা সাংবাদিকদের নিশ্চিত করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এতে তিনি বলেন, সোমবার মিয়ানমারের রাষ্ট্রদূতকে (সোমবার) একটি মৌখিক নোটের মাধ্যমে কড়া প্রতিবাদ জানিয়েছেন, যেন এ ধরণের ঘটনা আর না ঘটে। তিনি এ ঘটনার নিন্দাও জানিয়েছিলেন এ ঘটনায়। কিন্তু এরপর দিন মিয়ানমার মঙ্গলবার ও পূর্বের আদলে সীমান্তের রেজু গর্জনবুনিয়া পয়েন্টসহ বিভিন্ন পয়েন্ট গোলাগুলির ঘটনা ঘটানোর কারণে স্থানীয়দের মাঝে নতুন করে আতংক ছড়িয়ে পড়ে।

এ বিষয়ে স্থানীয় বিজিবি কর্তৃপক্ষের কাছে বক্তব্য নিতে বারবার চেষ্টা করলেও মোবাইলে সংযোগ পাওয়া যায়নি।

পাঠকের মতামত

হেফাজতে ইসলামের কর্মী নিহত হওয়ার মামলায় ওসি রফিকুল তিন দিনের রিমান্ডে

হেফাজতে ইসলামের কর্মী নিহত হওয়ার মামলায় হাটহাজারী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) রফিকুল ইসলামের তিন ...

দালালরা পথ চিনিয়ে নিয়ে আসছে এ দেশে নতুন বিপদ রোহিঙ্গাস্রোত

মিয়ানমারের চলমান যুদ্ধ পরিস্থিতির পরিণামে বাংলাদেশে ফের নেমেছে রোহিঙ্গা অনুপ্রবেশের ঢল। প্রতিদিনই শ’য়ে শ’য়ে রোহিঙ্গা ...

কক্সবাজার রেললাইনে পাহাড় ধস

টানা বর্ষণের দ্বিতীয় দিন গতকাল শুক্রবার বিকেলে চট্টগ্রাম–কক্সবাজার রেললাইনের উপর পাহাড়ের একটি অংশ ধসে পড়েছে। ...