নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬/০৯/২০২৪ ৮:৩৪ এএম

চট্টগ্রাম মহানগরের আন্দরকিল্লায় বৈষ‌্যম‌্য বিরোধী ছাত্র আন্দোলনের মিছিলে ছাত্রলীগ কর্মী পরিচয়ে এক যুবকের হামলার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।কথিত ছাত্রলীগ কর্মী পরি আলম(২৫) প্রকাশ পরি আলম চৌধুরী বান্দরবান জেলার নাইক্ষ‌্যংছড় উপজেলার ঘুমধুম ইউনিয়নের ২ নং ওয়ার্ডের তুমব্রু উত্তর পাড়ার বাসিন্দা ইউসুফ আলী ও হাজেরা খাতুনের ছেলে।

পরি আলম তার ফেসবুক আইডিতে চৌধুরী তকমা লাগিয়েছেন।বাস্তবে তাদের পরিবারে চৌধুরীর কোন অস্তিত্ব নেই। পরি আলমের বাবা ইউসুফ আলী ঘুমধুম ইউনিয়ন যুবলীগের সাংস্কৃতিক সম্পাদক বলে পরিচয় দিতেন।আওয়ামীলীগের বিভিন্ন মিছিল-সমাবেশে ঢোল-তবলা ও হারমোনিয়াম নিয়ে গানের তালে-তালে অংশ নিতেন।একাধিক স্ত্রী ছিল।তার মধ্যে পরি আলমের মাতা দ্ধিতীয়।পরি আলম এসএসসি পাশ করে চট্টগ্রাম মহানগরে কোন একটি কলেজের ছাত্র বলে সে প্রচার করতেন।ছাত্রলীগের অমুক-তমুক শাখার নেতা পরিচয় দিতো বিভিন্ন স্থান ও ব্যক্তির কাছে। তুলতো সেলফি।সেসব আবার টিকটক বানিয়ে ফেসবুকে ছাড়তেন। গত ৫ আগষ্টের আগের ভাইরাল ছবি সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ভাবে ছড়িয়ে পড়ে।এ ছবি দেখে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে সক্রিয় ছাত্রসমাজের অনেকেই কমেন্টস করে পরি আলমকে আইনের আওতায় আনার দাবী জানিয়েছেন।ভাইরাল ছবিতে ছাত্রলীগ কর্মী পরিআলম’কে পুলিশের সাথে দেখা যায়।ভাইরাল ছবিতে পরি আলমের আরো একটি ব্যানার ছবি সংযুক্ত করা হয়।ওই ব্যানারে জাতীয় শোক দিবসের শ্রদ্ধা জানিয়েছেন পরি আলম।এতে ছাত্রলীগের চট্রগ্রাম মহানগর’র নেতা বলে নিজেকে জাহির করেন।
প্রসঙ্গত:বৈষ‌্যম‌্য বিরোধী ছাত্র আন্দোলনের এক দফা’র দাবিতে সারাদেশের ন্যায় চট্টগাম মহানগরও ছিল উত্তপ্ত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন কলেজের ছাত্ররা রাজপথে নেমে আসেন। ছাত্রদের আন্দোলন ছত্রভঙ্গ করতে হামলা চালায় ছাত্রলীগ, যুবলীগ ও আয়ামীলীনের বেশ কিছু নেতাকর্মী। আওয়ামীলীগ,যুবলীগ, ছাত্রলীগের নেতা কর্মীদের সাথে হামলায় অংশ নেন নাইক্ষ‌্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়ন ছাত্রলীগের কর্মী পরি আলম চৌধুরী।এই আন্দোলনে শেখ হাসিনা সরকারের পতন হলে বেশ কিছু নেতাকর্মী আত্নগোপনে চলে যান।পরি আলমও এলাকায় নেই।কিন্তু ফেসবুকে আছেন।বিভিন্ন সময় বিভিন্ন ব্যক্তিদের উদ্দেশ্য করে কুরুচিপূর্ণ মিথ্যাচার করে ফেসবুক পোস্ট দিচ্ছেন।বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় চট্টগ্রাম মহানগরের আন্দরকিল্লাহ শাহী জামে মসজিদের সামনে থেকে দুপুরে ছাত্রজনতা মিছিল নিয়ে যাওয়ার পথে ছাত্রলীগ কর্মীরা দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে হামলা চালায়।এসময় পরি আলম চৌধুরী নামের এক ছাত্রলীগ কর্মীকে পুলিশের সাথে ছাত্রদের উপর হামলা করতে প্রস্তুতি নিতে দেখা যায়।পরবর্তীতে হামলা করে বেশ কিছু ছাত্রকে আহত করার অভিযোগ উঠে।এ বিষয়ে ছাত্রজনতার উপর হামলাকারী পরি আলম চৌধুরীর বিরুদ্ধে হামলায় অংশ নেওয়ার ছবি সোস্যাল মিডিয়ায় ভাইরাল হলে অভিযুক্ত পরি আলম তার ফেইসবুক পেইজে হামলার বিষয়ে একটি পোষ্ট করেন।পোস্টে লিখেন আমি গত শুক্রবার(কোন তারিখের শুক্রবার উল্লেখ করেন নি) মসজিদ থেকে নামাজ পড়ে পুলিশের সাথে দাড়িয়ে ছিলাম, তবে আমি হামলা করিনি।ছাত্র আন্দোলনে শুধু হামলা নয়, পরি আলম বেপরোয়া জীবন-যাপনে পারিবারিক ভাবে অভ্যস্ত। সে ফেসবুকে পোস্টের মাধ্যমে সাংবাদিক, এনজিওকর্মী সহ বিভিন্ন পেশার অনেকের বিরুদ্ধে অপবাদ ছড়িয়ে সম্মানহানীর চেষ্টা করেছেন।
পরি আলম তার বাবা ইউসুফ আলী’কে মেরে রক্তাক্ত করেছেন এমন জনশ্রুতি রয়েছে এলাকায়।উল্টো বাবার বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে কুরুচিপূর্ণ মিথ্যাচারও করেছেন।

সাম্প্রতিক সময়ে উখিয়ার সংবাদকর্মী শ.ম.গফুর,
নাইক্ষ্যংছড়ি’র সংবাদকর্মী নুর মোহাম্মদ শিকদারের বিরুদ্ধে কুরুচিপূর্ণ মিথ্যাচার করেছেন।শ.ম.গফুর’কে জানে মেরে ফেলার হুমিকও দিয়েছেন।হুমকিদানের অডিও রেকর্ড এবং মিথ্যাচারের পোস্টের স্কিনশট সংরক্ষিত রেখেছেন।পরি আলম মুলত ঘুমধুম সীমান্তের চোরাকারবারি ও ইয়াবা কারবারি সিন্ডিকেটের সোর্স হিসেবে কাজ করেন।তার নানা অপকর্মে অতিষ্ঠ হয়ে সংবাদকর্মী শ.ম.গফুর ও নুর মোহাম্মদ শিকদার চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালে অভিযোগ দায়ের এবং উখিয়া ও নাইক্ষ্যংছড়ি থানায় পৃথক সাধারণ ডায়রী লিপিবদ্ধ করেছেন।

উখিয়া থানার অফিসার ইনচার্জ মো.শামীম হোসেন জানান,সংবাদকর্মী শ.ম.গফুর’কে হুমকি দানের সাধারণ ডায়রী লিপিবদ্ধ করা হয়েছে।তদন্ত পুর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।

নাইক্ষ‌্যংছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল মান্নান বলেন,সাংবাদিক নুর মোহাম্মদ জনৈক পরি আলম নামের এক যুবকের বিরুদ্ধে সাধারণ ডায়রী করেছেন।তদন্ত পুর্বক আইনানুগ ব‌্যবস্থা গ্রহণ করা হবে।

পাঠকের মতামত

হেফাজতে ইসলামের কর্মী নিহত হওয়ার মামলায় ওসি রফিকুল তিন দিনের রিমান্ডে

হেফাজতে ইসলামের কর্মী নিহত হওয়ার মামলায় হাটহাজারী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) রফিকুল ইসলামের তিন ...

দালালরা পথ চিনিয়ে নিয়ে আসছে এ দেশে নতুন বিপদ রোহিঙ্গাস্রোত

মিয়ানমারের চলমান যুদ্ধ পরিস্থিতির পরিণামে বাংলাদেশে ফের নেমেছে রোহিঙ্গা অনুপ্রবেশের ঢল। প্রতিদিনই শ’য়ে শ’য়ে রোহিঙ্গা ...

কক্সবাজার রেললাইনে পাহাড় ধস

টানা বর্ষণের দ্বিতীয় দিন গতকাল শুক্রবার বিকেলে চট্টগ্রাম–কক্সবাজার রেললাইনের উপর পাহাড়ের একটি অংশ ধসে পড়েছে। ...