ডেস্ক নিউজ
প্রকাশিত: ১৩/০৭/২০২৪ ১২:৫৮ পিএম

জাতীয় পরিচয়পত্র বানাতে আজ বৃহস্পতিবার দুপুরে কিশোরগঞ্জের ভৈরব উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে এসেছিলেন দুজন রোহিঙ্গা। ভুয়া জন্মসনদ দিয়ে নিজেদের তাঁরা ভৈরবের বাসিন্দা বলে দাবি করেন। তবে উপজেলা নির্বাচন কর্মকর্তার জিজ্ঞাসাবাদে ধরা খেয়েছেন তাঁরা। পরে পুলিশ এসে তাঁদের আটক করে থানায় নিয়ে যায়।

আটক হওয়া দুজন পুলিশের কাছে নিজেদের নাম হামিদা বেগম (২৮) ও মো. এরশাদ (২০) বলে উল্লেখ করেন। এ ঘটনায় জাতীয় পরিচয় নিবন্ধন আইনে মামলা হয়েছে।

নির্বাচন কর্মকর্তার কার্যালয় ও পুলিশ সূত্র জানায়, দুপুরে একজন নারী ও একজন পুরুষ একসঙ্গে নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে এসে জাতীয় পরিচয়পত্র বানাতে চাওয়ার কথা বলেন। পরে প্রয়োজনীয় কাগজপত্র দেন। কাগজপত্র দেখে নির্বাচন কর্মকর্তার সন্দেহ হয়। জিজ্ঞাসাবাদ করার পর সন্দেহ আরও বড় হয়। পরে তিনি বুঝতে পারেন তাঁরা রোহিঙ্গা।

ভৈরব উপজেলা নির্বাচন কর্মকর্তা প্রলয় কুমার সাহা বলেন, দুজন ভৈরব পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দা হিসেবে ভুয়া জন্মসনদ তৈরি করেন। সনদে ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মমিনুল হকের স্বাক্ষরটি জাল। তাঁদের সম্পর্কে কাউন্সিলরকে জানানো হয়। তখন কাউন্সিলর তাঁদের চেনেন না এবং জন্মসনদে স্বাক্ষর দেননি বলেও জানান।
ভৈরব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সফিকুল ইসলাম বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে নিশ্চিত হয়েছেন তাঁরা রোহিঙ্গা। আটক হামিদা নিজের স্বামীর নাম মো. সালেহ বলে জানান। এরশাদ জানান তাঁর বাবার নাম রফিক আহমেদ।

ওসি আরও জানান, হামিদা থাকেন কক্সবাজারের হামিদাপাড়া পাহাড়তলী এলাকায়। আর এরশাদ থাকেন একই জেলার রামুতে। তাঁদের বিরুদ্ধে ভৈরব উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের পক্ষ থেকে জাতীয় পরিচয় নিবন্ধন আইনে মামলা করা হয়। দুজনকে ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কিশোরগঞ্জ কারাগারের জেলহাজতে পাঠানো হয়

পাঠকের মতামত

রোহিঙ্গা ক্যাম্পে সংঘর্ষ, বাংলাদেশিসহ গুলিবিদ্ধ ৫

কক্সবাজারের উখিয়ার জামতলী রোহিঙ্গা ক্যাম্পে দুই গ্রুপের সংঘর্ষে এক বাংলাদেশিসহ পাঁচজন গুলিবিদ্ধ হয়েছেন।ক্যাম্প অভ্যন্তরের থাকা ...

রামু সরকারি কলেজে প্রতিবেদন দেওয়ার কথা ৩ দিনে, ২ সপ্তাহেও চিঠি পাননি তদন্ত কর্মকর্তা

কক্সবাজারের রামু সরকারি কলেজের অচলাবস্থা নিরসনে ভারপ্রাপ্ত অধ্যক্ষকে আর্থিক ক্ষমতা দেওয়ার জন্য গত ১ অক্টোবর ...

রোহিঙ্গা ক্যাম্প থেকে বিয়ে করতে মালয়েশিয়া যাচ্ছিল দুই তরুণী

সাগরপথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে কক্সবাজারের টেকনাফ উপকূলে অভিযান চালিয়ে পুলিশ ১২ রোহিঙ্গা নারী-পুরুষসহ ২০ জনকে ...

উখিয়ায় উন্মুক্ত কারাগারের জায়গা পরিদর্শনে নবনিযুক্ত ‘আইজি প্রিজন্স’

কক্সবাজারের উখিয়ায় দেশের প্রথম উন্মুক্ত কারাগারের জায়গা ও জেলা কারাগার পরিদর্শন করেন নবনিযুক্ত আইজি প্রিজন্স ...