ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৫/০৭/২০২৪ ৩:৩৭ পিএম

বর্ষাকালে ঝড়–বৃষ্টিতে পল্লী বিদ্যুতের বিতরণ লাইন ক্ষতিগ্রস্ত হয় হরহামেশা। এতে দীর্ঘ সময় বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকে গ্রামাঞ্চল। বিশেষজ্ঞরা বলছেন, শতভাগ বিদ্যুতায়ন, দুর্বল অবকাঠামোতে চাপ বাড়িয়েছে। তাই বিতরণ ব্যবস্থা শক্তিশালী করতে বিশেষ বরাদ্দের পরামর্শ তাদের। যদিও বিদ্যুৎ প্রতিমন্ত্রীর দাবি, প্রাকৃতিক দুর্যোগে কিছুটা ভোগান্তি থাকবেই।

দেশের ৪৬২টি উপজেলায় বিদ্যুৎ সরবরাহ করে পল্লী বিদ্যুতায়ন বোর্ড। ৮৫ হাজারের বেশি গ্রামে বিদ্যুৎ বিতরণে লাইন নির্মিত হয়েছে ৫ লাখ ৩৭ হাজার কিলোমিটার। গ্রাহক আছেন সাড়ে ৩ কোটির বেশি। যা দেশের মোট বিদ্যুৎ গ্রাহকের ৮০ ভাগের বেশি। কিন্তু এই বড় ভোক্তাশ্রেণির বিদ্যুৎ সেবার অভিজ্ঞতা সবচেয়ে খারাপ। উৎপাদন ঘাটতিতে তারাই লোডশেডিং এর কবলে পরে বেশি। আবার বর্ষাকালে হালকা ঝড়-বৃষ্টি কিংবা বন্যায় বিচ্ছিন্ন হয় বিদ্যুৎ সংযোগ।

বিদ্যুতের অস্বাভাবিক বিলে অতিষ্ঠ গ্রাহকেরাবিদ্যুতের অস্বাভাবিক বিলে অতিষ্ঠ গ্রাহকেরা
পল্লী বিদ্যুতের মাধ্যমে ১০ হাজার মেগাওয়াট বিতরণ হলেও, সিস্টেম লস হয় ৯ শতাংশের মত। বিশেষজ্ঞদের মতে, দীর্ঘদিন ধরেই তাদের অবকাঠামো দুর্বল। দ্রুত ত্রুটি শনাক্তে প্রযুক্তির ব্যবহার, টেকসই পুল স্থাপন ও লাইন সংস্কারে বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ রাখার পরামর্শ তাদের।

বিদ্যুৎ ও জ্বালানি বিশেষজ্ঞ ইজাজ হোসেন বলেন, ‘আরও বেশি টাকা বরাদ্দ করা ছাড়া আর কিছুই করার নেই। কারণ আমাদেরকে এ সমস্ত লাইনগুলো উন্নত করতেই হবে। খুব নিম্নমান বলব না তবে যে যে-সব জিনিস দিয়ে করার কথা না, সেগুলো দিয়েই অনেক সময় এই কনস্ট্রাকশনগুলো করা হয়েছে।’

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, লাইনের ওপর গাছ পড়ে ও বন্যায় প্রতি বছরই বড় ক্ষতি হচ্ছে। তবে, পল্লীবিদ্যুতের কর্মীরা গ্রাহকসেবায় সচেষ্ট।

প্রতিমন্ত্রী বলেন, ‘এই বন্যার মধ্যে সিলেটে সাবস্টেশনে পানি উঠে গেছে। আবার এগুলোকে মেরামত করতে হবে। এই যে একটা প্রাকৃতিক দুর্যোগের মধ্যে আমাদের থাকতে হয় প্রতি বছর, এই সময়টায় এটা আমাদেরকে মেনে নিতে হবে। কিছুটা সমস্যা দেখা দিবে।’

২০২৮ সালের মধ্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে আশাবাদী পল্লীবিদ্যুতায়ন বোর্ড। সংস্থাটি জানায়, বিতরণ লাইন আধুনিকায়নে চলছে একাধিক প্রকল্প।

পাঠকের মতামত

বান্দরবানে বেনজির আহমেদের সম্পত্তি তত্ত্বাবধানে নিল জেলা প্রশাসন

বান্দরবানের সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের মাঝেরপাড়া এলাকায় পুলিশের সাবেক আইজিপি বেনজির আহমেদের প্রায় ২০ কোটি ...