ডেস্ক নিউজ
প্রকাশিত: ১৫/০৯/২০২৪ ৭:৩৩ এএম

ভয়াবহ বন্যা মোকাবিলায় বিদেশি সহায়তার জন্য বিরল আবেদন করেছেন মিয়ানমারের সামরিক বাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং। শনিবার (১৪ সেপ্টেম্বর) দেশটির রাষ্ট্রীয় পত্রিকা গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমারে প্রকাশিত এক প্রতিবেদনে এই আহ্বানের কথা জানানো হয়। খবর আলজাজিরার।

সুপার টাইফুন ইয়াগির আঘাতে ভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মিয়ানমারে অন্তত ৩৩ জন নিহত হয়েছে। এ ছাড়া ২ লাখ ৩৫ হাজারের বেশি মানুষ তাদের ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছে বলে জানিয়েছে জান্তা সরকার।

স্বাধীন সংবাদ মাধ্যম মিয়ানমার নাউ জানিয়েছে, ইয়াগির আঘাতে মৃত্যুর সংখ্যা ৬৬-তে পৌঁছেছে। এই ঝড়ে ভিয়েতনাম, থাইল্যান্ড, লাওস ও ফিলিপাইনে মোট ৩০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

এমন ভয়াবহ পরিস্থিতিতে সামরিক বাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং বলেছেন, বন্যায় ক্ষতিগ্রস্তদের উদ্ধার ও ত্রাণ সহায়তা সরবরাহ করতে সরকারি কর্মকর্তাদের বিদেশি দেশগুলোর সঙ্গে যোগাযোগ করতে হবে।

উদ্ধার ও ত্রাণ কার্যক্রম পর্যবেক্ষণে গিয়ে তিনি বলেন, যত দ্রুত সম্ভব উদ্ধার, ত্রাণ ও পুনর্বাসনের ব্যবস্থা করা প্রয়োজন।

তবে আর আগে মিয়ানমারের সামরিক বাহিনী বিদেশি মানবিক সহায়তায় বাধা বা বন্ধ করে দিয়েছিল।

সামরিক বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, দেশের কিছু এলাকার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। মধ্যাঞ্চলীয় মান্দালয়ের একটি স্বণের খনি এলাকায় ভূমিধসে কয়েক ডজন মানুষ চাপা পড়েছে, এমন খবরের বিষয়টি তারা তদন্ত করছেন।

পাঠকের মতামত

রোহিঙ্গাদের ওপর হামলার অভিযোগ প্রত্যাখ্যান আরাকান আর্মি প্রধানের

মিয়ানমারের রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলে রোহিঙ্গা বেসামরিক নাগরিকদের ওপর হামলার অভিযোগকে মিথ্যা উল্লেখ করে প্রত্যাখ্যান করেছেন ...

সচিবালয়ে হামলা : রামুতে আত্মগোপনে থাকা আনসার সদস্যকে পুলিশে দিলেন ইউপি সদস্য

রাজধানীর সচিবালয়ে হামলার ঘটনায় দায়েরকৃত মামলায় অভিযুক্ত আনসার সদস্য রামুতে আটক হয়েছেন। আটককৃত মিজানুর রহমান ...

মংডু এলাকায় বোমা ও মর্টারশেলের শব্দে কাঁপছে টেকনাফ : আতঙ্কে সীমান্ত এলাকার বাসিন্দারা

কক্সবাজার জেলার সীমান্তবর্তী মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু এলাকায় সরকারি বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে চলা ...